0
  Login
ফেসবুক বিজনেসের জন্য কি ধরনের প্ল্যান প্রয়োজন

ফেসবুক বিজনেসের জন্য কি ধরনের প্ল্যান প্রয়োজন

বিজনেস কিংবা প্রতিদিনের জীবন  প্রতিটি জায়গায় পরিকল্পনা প্রয়োজন।  তবে প্রশ্ন যখন সোশ্যাল মিডিয়ার, তখন আপনাকে একটি পরিকল্পিত কর্মপদ্ধতি তৈরি করতেই হবে নচেৎ পিছিয়ে পড়বেন প্রতিযোগিতার এই বাজারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান তিনটি মূল ভাগে ভাগ করা যায়

১. এট্রাকশন

২. প্রমোশন

৩. সেলস

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যানের আরো অনেক শাখা রয়েছে তবে একটি মূল বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ,

১.এট্রাকশন

প্রথমে বিজনেস পেজ এর জন্য অডিয়েন্স তৈরি করতে হবে, একটি পেইজ নতুন করার পরপরই আপনি লক্ষ লক্ষ অডিয়েন্স পেয়ে যাবেন না।  আপনাকে সময় নিয়ে ধৈর্যের সাথে আপনার শ্রোতা তৈরি করতে হবে।

কিভাবে সেটি করবেন?  কাস্টমারদের সমস্যার জায়গাগুলোর চিহ্নিত করবেন।  সে বিষয়ে সম্ভাব্য পরামর্শ দিয়ে তাদের পাশে থাকবেন।  অর্থাৎ আপনি কাস্টমারদের সমস্যাগুলো চিহ্নিত করে তাদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

এতে করে যারা কোন বিষয় নিয়ে জানতে আগ্রহী বা সমস্যার সম্মুখীন হবেন তারা আপনার প্রতি মনোযোগী হবে।

২.প্রোমোশন

কাস্টমারদের সমস্যা ও চাহিদাগুলোকে কিভাবে আপনি পূরণ করছেন বা কোন প্রোডাক্ট গুলো সেটি পূরণ করতে সক্ষম সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

অর্থাৎ  কাস্টমারদের সমস্যা এবং চাহিদার বিপরীতে তাদের সমাধানের পদ্ধতি নিয়ে আপনি কথা বলবেন এবং খুব সুকৌশলে আপনার প্রোডাক্ট এবং সার্ভিসগুলো কে সবার সামনে তুলে ধরবেন।  পক্ষান্তরে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিসের প্রচারই করছেন।

৩. সেলস

এই ধাপে আপনি প্রোডাক্ট ও সার্ভিসগুলো কেনার জন্য কাস্টমারদের উৎসাহিত করবেন এবং একশন গ্রহণের জন্য প্রয়োজনীয় কল টু একশন প্রদান করবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর এই তিনটি প্রধান অংশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বটে।

Facebook Comments

Leave a Reply