0
  Login
আসুন জেনে নেই ইমেইল মার্কেটিং সম্পর্কে কিছু তথ্য

আসুন জেনে নেই ইমেইল মার্কেটিং সম্পর্কে কিছু তথ্য

ইমেইল মার্কেটিং কি?
যখন কোন পণ্য বা সেবার বিপণনের প্রচার ইমেইল আদান-প্রদান এর মাধ্যমে হয় তখন তাকে ইমেইল মার্কেটিং বলে । অর্থাৎ প্রচারের মাধ্যম এখানে ইমেইল। ইমেইল মার্কেটিং হল মার্কেটিং-এর এমন একটি পদ্ধতি যার মাধ্যমে সরাসরি কাস্টমারের ইমেইলে কোন পণ্য বা সেবার বিবরণসহ পণ্য সম্পর্কিত অন্যান্য তথ্যাবলী প্রেরণ করা । যার ফলে কোন কাস্টমার ওই পণ্য বা সেবা সম্পর্কে প্রাথমিক ধারণাগুলো ইমেইলের ইনবক্সেই পেয়ে যান।

ইমেইল মার্কেটিং করার জন্য কি কি দরকার?
আপনাকে দৃষ্টিনন্দন ইমেইল টেম্পলেট তৈরি করা শিখতে হবে । ইমেইল টেমপ্লেট তৈরিতে ফটোশপ, এইচটিএমএল ও সিএসএস এর ব্যবহার ও প্রয়োগ, MailChimp দিয়ে ইমেইল টেমপ্লেট তৈরি, টেমপ্লেট এডিট করে নতুন ইমেইল টেমপ্লেট তৈরি করা শিখতে হবে।

ভয় পাবেন না, ফটোশপ, এইচটিএমএল ও সিএসএস এ এক্সপার্ট হতে হবে না । খুব অল্প কিছু এইচটিএমএল, সিএসএস কোড ও ফটোশপ কিছু টুলস ব্যব্যহার জানলেই হবে। MailChimp, Getresponse ও পারসনাল ইমেইল সার্ভার Interspire সম্পূর্ণ ব্যবহার করার পদ্ধতি, ডোমেইন, হোস্টিং ও MYSQL ডাটাবেস সেটআপ, এক বা একাধিক email Campaign সেটআপ করা করার পদ্ধতি জনা প্রয়োজন হবে।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়?
আপনি কত টাকা আয় করতে পারবেন তা আপনার উপর নির্ভর করবে ।তবে প্রয়োজন হবে আত্মবিশ্বাস,নিজ থেকে উৎসাহী হওয়া, কঠোর পরিশ্রম, সততা, নিষ্ঠা, ধৈর্য এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে বিভিন্ন মার্কেটপ্লেস যেমন ওডেস্ক, ইলেন্স, ফ্যাইবার ইত্যাদি থেকে ইনকাম করতে পারবেন।আপনি যদি ইংলিশে ভাল লিখতে পারেন তাহলে বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটের পণের ইমেইল নিউজলেটার লিখেও প্রচুর ইনকাম করতে পারবেন। বিভিন্ন niches বা বিষয়ের এর উপর ইমেইল লিষ্ট তৈরী করে, তা বিক্রি করে দিয়েও ইনকাম করতে পারবেন।

মার্কেটপ্লেস গুলিতে সবচেয়ে বেশী ইনকাম করতে পারবেন ইমেইল সেন্ডিং এর কাজ করে ।তারচেয়েও বেশী আয় করতে পারেন ইমেইল মার্কেটার অ্যাডভাইজার হিসাবে । অ্যাফিলিইয়েট বিভিন্ন প্রতিষ্ঠান clickbank, clicksure ইত্যাদিতে জড়িত হয়ে তাদের পণ্য বা সেবা বিক্রির জন্য ইমেইল মার্কেটিং করে আয় করতে পারেন ।

Facebook Comments

Leave a Reply