0
  Login
সফল অনলাইন ব্যবসার গোপন মার্কেটিং কৌশল!

সফল অনলাইন ব্যবসার গোপন মার্কেটিং কৌশল!

পরিমিত বাজেটে পরিমাপযোগ্য অনলাইন প্রচার প্রচারণায় ই-মেইল মার্কেটিং আপনার ই কমার্স বিজনেসের জন্য একটি গেইম চেঞ্জার টুলস। কিন্তু কেন ইমেল মার্কেটিং ই কমার্স ব্যবসায়ীদের কাছে এতো গুরুত্বপূর্ণ?

ইমেল মার্কেটিং এর সুবিধাগুলো?

ব্যক্তিগতকরনঃ

অন্যান্য মিডিয়াগুলোতে অ্যাড দেবার সময় সবাইকে আলাদাভাবে ভাবে সম্বোধন করা সম্ভব হয় না। কিন্তু ইমেল মার্কেটিং-এ একটি ইমেইল কনটেন্ট প্রতিটি টার্গেট কাস্টমারকে ব্যক্তিগতভাবে সম্বোধন করে পাঠানো সম্ভব।

যেমন,
শুভ সকাল সুমন, দেশি কমার্সের ই কমার্স সল্যুশন ব্যবহারে আপনার অনলাইন বিজনেস ছড়িয়ে পড়ুক বিশ্বময়।
শুভ সকাল আরিফ, দেশি কমার্সের ই কমার্স সল্যুশন ব্যবহারে আপনার অনলাইন বিজনেস ছড়িয়ে পড়ুক বিশ্বময়।
শুভ সকাল মালিহা, দেশি কমার্সের ই কমার্স সল্যুশন ব্যবহারে আপনার অনলাইন বিজনেস ছড়িয়ে পড়ুক বিশ্বময়।
মানুষ তাঁর নিজের নামে পাওয়া কনটেন্ট গুলোর প্রতি বেশি গুরুত্ব দেয়।

মতামত ও জরিপঃ

ইমেল মার্কেটিং দ্বারা শুধুমাত্র প্রোডাক্ট প্রোমোশন করা হয় এমন নয়।আপনার প্রোডাক্ট সম্পর্কে কাস্টমারদের মতামত জানা যায়। কাস্টমার কীভাবে আপনার বিজনেসকে গ্রহন করছে সেই জরিপ চালানো যায়। এতে করে ক্রমাগত পরিবর্তন সাধন করে বিজনেসকে সফলতার দিকে ধাবিত করা সম্ভব হয়।

বেচাকেনা বাড়েঃ

৫৯% ব্যবসায়ী মনে করেন ইনভেস্ট করা অর্থের বিপরীতে আয় বাড়াতে ই মেইল মার্কেটিং একটি কার্যকর পদ্ধতি। যে সকল ব্যবসায়ীরা এই পদ্ধতি ব্যবহার করেছে তাদের বেচাকেনা ৭৬০% বেড়ে গেছে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯% মানুষ বলেছেন, ইমেল মার্কেটিং কাস্টমারদের কেনাকাটার সিদ্ধান্ত নিতে প্রভাবিত করে।

নিলসনের একটি গবেষণায় দেখা যায়, ৬৬% ক্রেতা তাদের পূর্ব পরিচিত ব্র্যান্ডগুলি থেকে বার বার পণ্য কিনতে পছন্দ করেন। এটি অবাক হওয়ার মতো কোন বিষয় নয়, অনলাইন কাস্টমার কেনাকাটার জন্য তাদের পরিচিত ওয়েবসাইটগুলি এবং ব্র্যান্ডগুলিকেই বেশি প্রাধান্য দেয়।

কাস্টমারদের এঙ্গেজ রাখেঃ

কাস্টমারদের নিয়মিত ভাবে এঙ্গেজ রাখতে ইমেল মার্কেটিং সফল একটি পদ্ধতি। বছরের সারাটা সময় কাস্টমারদের সাথে খুব সহজে যোগাযোগ রাখা যায়।

ই কমার্স সাইটের ট্রাফিক বাড়াতেঃ

ই মেলের বিষয়বস্তু পছন্দ করলে পুরো কনটেন্টটি পড়তে বা জানতে আগ্রহী কাস্টমার ইমেলের বডিতে জুড়ে দেয়া একটি Call to action (CTA) বাটন ক্লিক করে মূল ওয়েবসাইটে আসে। এতে আপনার ই কমার্স সাইটে ট্রাফিক বেড়ে যায়।

সঠিক সময়ে সঠিক মেসেজঃ

ধরুন, আজ আপনার কিছু কাস্টমারের জন্মদিন। আপনি আগে থেকে শিডিউল করে রাখলে তাঁর জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে পারবেন।এতে করে আপনার কাস্টমার খুশি হবে।

বিজনেসে কাস্টমারদের সাথে সঠিক সময়ে সঠিক মেসেজ দিয়ে এঙ্গেজ রাখা খুব জরুরি বিষয় যা না জানার ফলে অনেক ব্যবসায়ী কাস্টমার হারান।

ইমেল মার্কেটিং এর খরচ কমঃ

মার্কেটিং এর যেকোনো পদ্ধতির চেয়ে ইমেলের ব্যবহার খরচ বাঁচায়। নিউজ পেপারে একটি অ্যাড দিতে আপনাকে ইঞ্চি প্রতি টাকা খরচ করতে হয়, সাথে আছে গ্রাফিক ডিজাইন, কপি রাইটিং এর খরচ। প্রতিবার অ্যাড দিতে গুনতে হয় এই খরচ।

কিন্তু ইমেল মার্কেটিং এ শুধু কনটেন্ট থাকলেই ইচ্ছেমত পরিসরে কাস্টমারদের তথ্য প্রদান করা সম্ভব।যতবার ইচ্ছে আপনার অ্যাড কাস্টমারদের কাছে পৌঁছে দিতে পারেন এর জন্য বাড়তি খরচ গুনতে হয় না।

মার্কেটিং এর সফলতা পরিমাপের একটি ইনডিকেটর হচ্ছে, অ্যাড দিতে কত কম পরিমাণ খরচ করে কত বেশি সেল করার সক্ষমতা।

নিজস্ব অ্যাড মিডিয়াঃ

ই মেইল মার্কেটিং নিজস্ব অ্যাড মিডিয়ার কাজ করে। ক্রমাগত কাস্টমার পর্যবেক্ষণ ও অ্যাড প্রবাহ নিশ্চিত করে বিজনেসের সর্বোচ্চ প্রমোশনাল সফলতা নিশ্চিত করা যায়।

কেন ইমেল মার্কেটিং ই-কমার্স বিজনেসের সাফল্যের চাবিকাঠি ?

ওয়েবসাইট ট্র্যাফিকের বাস্তবতা হলো, আপনি যখন সম্ভব্য কাস্টমারদের টার্গেট করে অনলাইনে অ্যাড চালান আর এতে করে আপনার ই কমার্স ওয়েবসাইটটিতে সর্বোচ্চ সংখ্যক নতুন কাস্টমার আসে।

কিন্তু আপনি আবার নতুন অ্যাড দিলে পুনরায় টার্গেট কাস্টমার আপনার ই-কমার্স সাইটে আসবে সেই নিশ্চয়তা নেই। কারণ, ওপেন মিডিয়াতে আগ্রহী কাস্টমারদের নিয়মিতভাবে এঙ্গেজ রাখা ও পর্যবেক্ষণ করা সব সময় সম্ভব হয় না।

যদি কাস্টমারদের ইমেল লিস্ট আপনার কাছে থাকে এবং নিয়মিত বিরতিতে আপনার প্রোডাক্ট ও সার্ভিসের তথ্য অথবা কাস্টমারদের জন্য প্রয়োজনীয় ও উপকারী তথ্য প্রদানের মাধ্যমে তাদের এঙ্গেজ রাখেন তবে আপনার ই কমার্স সাইটের প্রতি একসময় তাদের আগ্রহ তৈরি হয়।

এতে করে পরবর্তী কেনাকাটার জন্য তাঁরা আপনার ই কমার্স সাইটকে বেঁছে নেবার সম্ভবনা বাড়ে।

ই-কমার্স বিজনেসে ইমেইল মার্কেটিংএর সাফল্য

২০১৮ সালে DMA এর গবেষণায় দেখা গেছে ই-মেইল মার্কেটিং-এ খরচ করা প্রতি ডলারের বিপরীতে গড়ে ৩২ ডলার রিটার্ন আসে। টাকার অংকে প্রতি ৮৬ টাকায় ২৭৫২ টাকার বিজনেস হয় ( বর্তমান ডলার রেট অনুযায়ী)। বছরের পর বছর ধরে করা ই-মেইল মার্কেটিং সংক্রান্ত গবেষণাগুলো একই চিত্র তুলে ধরে।

এমারসিসের ২০১৮ এর প্রতিবেদনে দেখা গেছে, ৮০% প্রতিষ্ঠান তাদের কাস্টমার সংগ্রহ ও তাদের ধরে রাখার জন্য প্রাথমিক চ্যানেল হিসাবে ইমেলের উপর নির্ভরশীল।

তাই ক্রেতাদের কাছে বার বার আরও বেশি সেল করার জন্য ইমেল মার্কেটিং সবসময় নির্ভরযোগ্য ও কার্যকরী কৌশল বলে অনলাইন ব্যবসায়ীরা বিশ্বাস করেন।

ই-মেইল মার্কেটিং শুরু করবেন কীভাবে?

কাস্টমারদের ই-মেইল লিস্ট তৈরি

অনলাইন বিজনেসের শুরুতেই ব্যবসায়ীদের মনোযোগ দিতে হবে কাস্টমারদের ই-মেইল লিস্ট তৈরিতে। বিজনেস শুরু করার আগে থেকে এই কাজ এগিয়ে রাখলে ভালো হয় তবে বিজনেস শুরুর প্রথমদিন হতে ই-মেইল লিস্ট তৈরি শুরু করতে পারেন।

ই-মেইল মার্কেটিং দ্বারা রেগুলার সেল নিয়ে আসতে সক্ষম হয়েছেন এমন ই-কমার্স ব্যবসায়ীদের জিজ্ঞাসা করা হয়েছিল, তাঁরা প্রথম কবে কাস্টমারদের ই-মেইল লিস্ট তৈরি শুরু করেছিলেন? অধিকাংশ ব্যবসায়ীরা উত্তরে বলেছিলো, “বিজনেস শুরুর প্রথম দিন থেকে।”

ই মেইল মার্কেটিং প্ল্যাটফর্ম

কাস্টমারদের কাছে নিয়মিত বিরতিতে ইমেইল পাঠানোর জন্য প্রয়োজন একটি অটোমেটিক সিস্টেম।

নিচে দেয়া কতগুলো বেস্ট ইমেইল প্ল্যাটফর্মগুলোর মধ্যে থেকে আপনার বিজনেসের জন্য উপযুক্ত প্ল্যাটফর্মটি বেছে নিন।প্রয়োজনে এক্সপার্টদের পরামর্শ নিন।

লিড জেনারেশন কৌশল নির্ধারণ

কীভাবে আপনি আরও নতুন নতুন কাস্টমারদের ই-মেইল এড্রেস পাবেন, কীভাবে কাস্টমারদের এঙ্গেজ করবেন সেই পরিকল্পনা করুন।লিড জেনারেশনের প্রচলিত কৌশলগুলোর মধ্যে রয়েছে,

  • সাইনআপ ফর্ম
  • প্রতিযোগিতার আয়োজন
  • কাস্টমারদের প্রয়োজনীয় ফ্রি রিসোর্স অথবা টুলস অফার
  • বিজনেস ব্লগ

কাস্টমারদের এঙ্গেজ রাখতে প্রয়োজন কনটেন্ট প্ল্যান।কনটেন্ট প্ল্যান হলো আপনি টার্গেট কাস্টমারদের কি মেসেজ দিবেন, কীভাবে দিবেন তার খসড়া পরিকল্পনা।

লিড জেনারেশনে ই-কমার্স ওয়েবসাইটের ব্যবহার

কাস্টমার আপনার ই-কমার্স ওয়েবসাইট থেকে কেনাকাটা করলে তার ই-মেইলটি আপনার ই কমার্স সাইটে অর্গানাইজড ভাবে স্টোর হয়ে যায়। সেই ই-মেইলগুলোতে পরবর্তী সময়ে নতুন নতুন প্রোডাক্টের প্রমোশনাল মেসেজ দিয়ে কাস্টমারদের আপডেট রাখা সহজ হয় যা রেগুলার সেল নিয়ে আসতে দারুণ সহায়ক।

 

পরিশেষে,

ইমেল মার্কেটিং একটি সুনিয়ন্ত্রিত ও কার্যকরী পদ্ধতি যার দ্বারা অতি কম খরচ করে প্রোডাক্টের অ্যাড কাস্টমারদের কাছে পৌঁছে দেয়া যায়। বেড়ে যায় প্রফিটের অংক। কাস্টমার এঙ্গেজ, লিড জেনারেশন ও রেগুলার সেল করতে আজকে থেকেই শুরু করুন ই মেইল মার্কেটিং।

Facebook Comments

Leave a Reply