0
  Login
ইন্টার্নশিপ এর রিপোর্ট কপি করা কতোটা যুক্তিযুক্ত

ইন্টার্নশিপ এর রিপোর্ট কপি করা কতোটা যুক্তিযুক্ত

একটা  প্রশ্ন সব  সময় ইনবক্সে ফেইস করি যে, ভাই  আপনার প্রতিষ্ঠানের ট্রেইনিং বা ইন্টার্নশিপ রিপোর্ট টা মেইল করেন
নরমালি আমার কাছে অনুরোধ এর বেশিরভাগ আসে ইন্টার্নশিপ এর রিপোর্ট এর জন্য, যা দেয়া মোটেই পছন্দ করিনা এর জন্য কিছু কারন আছে যা আলোচনা করবো ।
আমাদের স্টুডেন্টরা এখন বিনা কষ্টে খুব সহজে এখন সব পেতে চায় যেমন ইন্টার্নরিপোর্টের ১০০% কপি পেস্ট এর প্রবনতা আমাদের জুনিয়রদের মাঝে ব্যাপক মুলত আমাদের।
আমাদের জুনিয়ার দের একটা প্রবনাতা দেখা যায় যে মেজরিটির ১ সাপ্তাহ ইন্টার্ন করার পর এদের স্টেমিনা কমে যায় আর ফলে এদের ফিল্ড ওয়ার্ক কারার প্রবনতা তেমন দেখা যায় তাই এদের ইনফো ঘাটতি দেখা যায়।  যার ফলে এরা বিকল্প খুজে এর এটা কপি করে ১০০% প্রিন্ট করে দিতে চায় ।  আর ডিপার্টমেন্ট এর ফাইনাল ডিফেন্স এর সময় এটা ভালো জাজ করা হয়।
আর যদি স্টুডেন্ট রা নিজের হাতে দাড়িয়ে থেকে ডাটা কালেক্ট করতো, নিজেরা ড্রাফট লিখতো পরে সেগুলি আবার সুন্দর করে নিজে নিজে টাইপ করতো এই ২-৩ কাজে যতোটা সে অভিজ্ঞ হতো যা অনেক সময় জব করে হয় না কারন জবের সময় ম্যানেজমেন্ট নিয়ে ব্যাস্ত থাকতে এসব অনেক ছোট খাটো বিষয় দেখা হয় না ।  ইন্টার্ন স্টুডেন্টদের হাতে পর্যাপ্ত সময় থাকে এরা রুট কজ স্টাডি করতে পারে।
আমাদের স্টুডেন্টারা এই সুযোগ টা মিস করেন  আইডিয়া নেয়ার কথা বলে ইন্টার্নশিপ রিপোর্ট কালেকশন করে নিজেরাই কপি করে দিয়ে দেয়।  এটা তাদের ক্যারিয়ারের প্রথম নিজের পায়ের কুড়াল মারা বলবো আমরা।  হা আইডিয়া নেয়া যাবে সমস্যা নেই কিন্ত তোমরা যদি পেসেজ রি রাইট করো তবে তোমাদের নলেজ ডিপ হবে আর অনেক প্রশ্ন তৈরি হবে আর নিজেরাই বুঝতে পারবে আর ১০০% কপি হলে অনেক বিষয় টাচ করে দেখা হবে না ।
এটা থিসিস, রিসার্চ পেপার, প্রজেক্টে বা জার্নালের ক্ষত্রে একই কথা প্রযোজ্য  যেনো আগের সিনিয়রদের প্রজেক্ট তারা হুবুহু দিতে তারা পারে।  টপিক গুলি  যেনো যুগ উপোযোগী হয় ।
বিঃদ্রঃ
এটা সতর্কবার্তা প্রতিযোগিতা মুলক সেক্টরে নিজের আইকিউ বাড়াতে এই ভুল গুলি করা যাবে না।  আর আমাদের গ্রুপে পেইজে ব্লগে যদি কোন ফেকাল্টি থেকে থাকেন তাদের বলবো আপনারা রিপোর্ট গুলি ১০০% চেক করবেন ।  ভুল ভ্রানি আছে কিনা ইনফো গুলি অথেণ্টিক কিনা ।  গ্রুপে করলে কে কোন পার্ট করেছে তার ভেতর থেকে  তাদের ধরা ।
সিনিয়রদের বলবো আপনারা যারা আইডিয়ার জন্য দেন তারা কস্ট  হলেও  এটা মোটেই করবেন না, এতে স্টুডেন্ট দের সিরিয়াস নেস কমে যায় তারা ইন্টার্ন সুপারভাইজার এর সাথে কমিউনিকেশন কমিয়ে দেয়া শু সময় মতো জমা দিয়ে দায়িত্ব  শেষ করে ফেলে ।  আর রেডিমেড হেল্প না পেলে এরা এসাইনমেন্ট এর মতো সিরিয়াসলি কাজ করবে নিজেরা বুঝতে, প্লান করতে চেস্টা করবে এবং এটা তাদের ক্যারিয়ারের বিশাল হেল্প করবে ।  তাদের কাজে সমস্যা হবে না তাদের সুপারভাইজার তাদের সব কিছু গাইডলাইন দিয়ে দেবেন।
আমাদের কঠোর হওয়ায় আমাদের জুনিয়রদের  সেল্প ডেভেলপমেন্ট হবে তাই আমরা  তাদের স্বার্থে তাদের চাহিদা মাপিক ইন্ড্রাস্ট্রিয়াল রিপোর্ট দেয়া, প্রজেক্ট থিসিস দেয়া থেকে বিরত থাকবো । জুনিয়রদের প্রতি সান্ত্বনা থাকবে যে তোমাদের সাময়িক খারাপ লাগলেও এটা তোমাদের ফিউচারের জন্য ভালো।
Facebook Comments

Leave a Reply