0
  Login
গ্রাফিক্স ডিজাইনারদের জন্য প্রয়োজনীয় কিছু টিপস

গ্রাফিক্স ডিজাইনারদের জন্য প্রয়োজনীয় কিছু টিপস

যারা ফ্রিল্যান্সার হতে চান তাদের অনেকেরই প্রথম পছন্দ থাকে গ্রাফিক ডিজাইন কারন গ্রাফিক ডিজাইন শেখাটা মোটামুটি সহজ এবং প্র্যাকটিস করলে মোটামুটি মান এর দক্ষতা অর্জন করা যায়। এখানেই আমরা প্রথম ভুলটি করে থাকি। কারন মার্কেটপ্লেসে বায়াররা শুধুই আমাদের কাজ দেখে টাকা দিবে এবং মোটামুটি মান এর দক্ষতা অর্জন করে মার্কেটপ্লেসে কাজ শুরু করার পর বায়ার তা ধরে ফেলবে। এটাও ঠিক যে আপনি যদি সবগুলো কাজ না করে শুধু একটি কাজ ভালো করতে পারেন তাহলেও মার্কেটপ্লেসে যথেস্ট কাজ আছে।

ফ্রিল্যান্সিং মার্কেটেপ্লেসগুলোতে ভালো মান এর ডিজাইনারদের চাহিদা সবসময় অনেক বেশী থাকে। আপনে জেনে অবাক হবেন যে একটি ভিজিটিং কার্ড ডিজাইন করে অনেক গ্রাফিক্স ডিজাইনার ২০০ ডলারও নিয়ে থাকেন। আবার ৫ ডলার এর অফার দিয়েও অনেক গ্রাফিক্স কাজ পান না। তাই দক্ষতাটাই মুল বিষয়। সাথে থাকতে হবে ডিজাইন সেন্স এবং বায়ার এর সাথে যোগাযোগ করতে পারার মত ইংরেজীতে দক্ষতা। তবে মনে রাখবেন, Practice makes a man perfect. তাই আপনি যদি নিয়মিত প্র্যাকটিস করেন তাহলে দক্ষতা অর্জন করতে পারবেন।

এখন প্রশ্ন হল শিখবেন কোথায় থেকে। গ্রাফিক ডিজাইন শেখার জন্য ওয়েব সাইটেই অনেক রিসোর্স আছে। ইউটিউবে অনেক অনেক টিউটোরিয়াল আছে যেখান থেকে শিখতে পারবেন। কিন্তু কাজ শিখলেই হবে না, বায়ার এর সাথে যোগাযোগ করতে পারার মত ইংরেজী জানতে হবে এবং মার্কেটপ্লেসগুলোতে কিভাবে কাজ করতে হয় তা জানতে হবে। সব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজ করার পদ্ধতি একরকম নয়। আজ চলুন আমরা আলোচনা করবো কিছু জনপ্রিয় মার্কেটপ্লেস যেখান গ্রাফিক ডিজাইন জানা থাকলে কাজ করে আয় করতে পারবেন,

গ্রাফিক্স ডিজাইনারদের জন্য কিছু জনপ্রিয় মার্কেটপ্লেস

99designs.com

এই মার্কেটপ্লেসটিতে শুধু মাত্র ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহন করা যায় এবং প্রতিযোগিতা শেষে আয় করা যায়। বায়ার তার প্রয়োজনীয় ডিজাইন এর জন্য প্রতিযোগিতা আয়োজন করেন এবং যে ডিজাইনটি তার পছন্দ হবে সেটিকে নির্দিষ্ট সময় শেষে পুরস্কিৃত করেন। সাধারনত ৩০০ ডলার থেকে শুরু করে ১২০০ ডলার পর্যন্ত পুরস্কার দেওয়া হয়।

Upwork.com

এই মার্কেটপ্লেসটি অনেক জনপ্রিয় এবং শুধু মাত্র প্রফেশনাল বায়ার এবং সেলারদের জন্য এটি পরিচিত। এখানে বায়ার তার কাজ এর বর্ণনা দিয়ে পোস্ট করেন এবং ফ্রিল্যান্সাররা কাজ চেয়ে আবেদন করেন। এই আবেদন করার পদ্ধতিটির নাম হল বিডিং। শক্তিশালী প্রোফাইল না থাকলে এইখানে কাজ পাওয়াটা একটু কস্টকর। তবে কাজ যে একেবারে পাওয়া যায়না তা নয় এবং আপনার কাজ এর নমুনা প্রদর্শন করলে কাজ পাওয়ার সম্ভাবনা বাড়বে।

Graphicriver.net

এই মার্কেটপ্লেস কাজ করার সবচাইতে বড় মজা হল এখানে আপনি নিজের ডিজাইন জমা রাখতে পারবেন এবং বায়াররা তার পছন্দ অনুযায়ি ডিজাইন এখান থেকে কিনে থাকেন। কেউ আপনার ডিজাইন কিনলে আপনি টাকা পাবেন এবং একই ডিজাইন হাজার বার বিক্রি হতে পারে যদি তা মান সম্পন্ন হয়। অনেক গ্রাফিক্স ডিজাইনার ২-৩ বছর আগের করা ডিজাইন থেকেওআয় করেন।

Fiverr.com

ফাইবার নতুন ফ্রিল্যান্সারদের কাছে খুবই জনপ্রিয়। এখানে সহজেই অ্যাকাউন্ট খোলা যায় এবং কাজ পাওয়া যায়। তবে অন্যান্য মার্কেটপ্লেস থেকে ফাইবার এর পার্থক্য হল ফাইবার এ কাজ পেতে হলে নিজের কাজ এর নমুনা এবং বর্ণনা দিয়ে গিগ বানাতে হয় এবং বায়ার গিগ দেখে অর্ডার করে থাকেন। তাই ভালো মত গিগ তৈরী করতে পারলে ফাইবার এ কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

 

একজন গ্রাফিক্স ডিজাইনার কাজ করতে পারবেন এমন ওয়েবসাইট এর সংখ্যা অনেক এবং আপনার দক্ষতা ফ্রিল্যান্সিং এর প্রথম এবং অন্যতম যোগ্যতা। দক্ষতা ছাড়াও ইংরেজী জানতে হবে। কারন মার্কেটপ্লেসগুলোতে যোগাযোগ এর একমাত্র মাধ্যম ইংরেজী। এছাড়াও ভিন্ন ভিন্ন মার্কেটিপ্লেস সম্পর্কে জানতে হবে এবং কাজ কিভাবে পাবেন তাও শিখতে হবে।

গ্রাফিক ডিজাইন এর উপর দক্ষতা অর্জন করতে এবং অন্যান্য অত্যাবশ্যকীয় দক্ষতাগুলো অর্জন করতে চলে আসুন অল আইটি বিডি’তে। আমাদের গ্রাফিক ডিজাইন কোর্সটি বিশ্বমানের। এই কোর্সটিতে গ্রাফিক ডিজাইন এর পাশাপাশি ইংলিশ কমিউনিকেশন এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করার দক্ষতাও বৃদ্ধি করা হয়। কোর্স শেষে যেকোন সমস্যায় টেকনিক্যাল সাপোর্টও পাবেন।

বিশ্বমান এর স্কিল ডেভেলপমেন্ট কোর্স এর মাধ্যমে দক্ষতা অর্জন করুন এবং নিজের বেকারত্বকে বিজয় করুন ফ্রিল্যান্সার হিসাবে। ভর্তি হতে ক্লিক করুন এখানে

আমাদের শিক্ষার্থীদের সফলতা দেখতে ক্লিক করুন

সফল ফ্রিল্যান্সারদের গল্প শুনতে ক্লিক করুন

Facebook Comments

Leave a Reply