0
  Login
অনলাইনে বিক্রি না করার ফলে কীভাবে আপনি ক্ষতিগ্রস্থ হচ্ছেন?

অনলাইনে বিক্রি না করার ফলে কীভাবে আপনি ক্ষতিগ্রস্থ হচ্ছেন?

সব ব্যবসায়ীই চান তার বিক্রি বাড়াতে। কিন্তু আপনি যদি ইকমার্স এর মাধ্যমে পণ্য বিক্রি না করেন তাহলে নিজের বিক্রি বাড়ানোর সবচেয়ে বড় সুযোগটি হারিয়ে ফেলছেন।

আপনি চিন্তাও করতে পারবেন না প্রতিনিয়ত কত মানুষ অনলাইনে আপনার পণ্যটি খুঁজছে আর তার জন্য তারা উপযুক্ত মূল্য দিতে প্রস্তুত I উদাহরণস্বরূপ, Google Trends (https://trends.google.com/trends/) এ চলে যান I আপনি যেসব পণ্য বিক্রি করেন সেগুলা সার্চ করে দেখুন, বুঝতে পারবেন আপনার অনলাইনে বিক্রি করা উচিত কি উচিত না I

যেমন, আপনি Google Trends এ গিয়ে বাংলাদেশ সিলেক্ট করে ‘handicraft’ লিখে সার্চ করেন,

বিগত ১২ মাসে বাংলাদেশে যত কীওয়ার্ড সার্চ হয়েছে তার মধ্যে handicraft এর অবস্থান কেমন সেটা এই গ্রাফ দেখিয়ে দিচ্ছে । এর মানে হলো, আপনি যদি handicraft এর বিজনেস করেন আর আপনার কোনো ইকমার্স ওয়েবসাইট না থাকে, তাহলে আপনি আপনার সম্ভাব্য ক্রেতাদের বড় একটা অংশের কাছে পোঁছাতে পারছেন না ।

পাশের বাসার কেউ জানে না আপনি কী পণ্য বিক্রি করেন

বর্তমানে মানুষ কিছু কেনার জন্য চিন্তা করলে প্রথমে গুগলে তা সার্চ করে। প্রথম পৃষ্ঠায় সে যাদের খুঁজে পায়  তাঁদের পণ্যটি সম্পর্কে তথ্য সংগ্রহ করে। যদি অনলাইন বিক্রেতা পণ্যটির বিবরণ ও গুনগত মান সাবলীল ভাবে উপস্থাপন করতে সক্ষম হয়, তবে গ্রাহক সেই পণ্যটি কেনার জন্য তাঁর ওয়েবসাইটে যায় এবং পণ্যটি কিনে ফেলে ।

আপনি যদি অনলাইন ইকমার্স ওয়েবসাইট না থাকে, তাহলে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে ক্রেতাদেরকে আপনার পণ্য কেনার সুবিধা দিতে পারছেন না। অনেকেই ফেইসবুক দিয়ে এই কাজটি করার চেষ্টা করছেন, কিন্তু ফেইসবুক ইকমার্স সাইট এর বিকল্প না । কেন না, সেটা নিয়ে আমরা অন্য একটা আর্টিকেল এ আলোচনা করবো ।

দেশ ও দেশের বাইরে যে কোন প্রান্তে আপনার পণ্য বিক্রির সুযোগ হারাচ্ছেন

এখনকার যুগে আপনার বিজনেস লোকেশান কোথায় সেটা কোন বিষয় না । আপনি চাইলে দেশ ও দেশের বাইরে আপনার পণ্যটি সহজেই পৌঁছে দিতে পারবেন। এটা সম্ভব শুধুমাত্র তখন যখন আপনি আপনার বিজনেসকে ইকমার্স এর সাথে সম্পৃক্ত করবেন ।  অনলাইনে বিক্রি শুরু না করলে আপনার আত্মীয়-স্বজন বা এলাকার সীমিত গণ্ডির বাইরে আপনাকে এবং আপনার পণ্যকে কেউ চিনবে না। আপনার বেচাকেনাও হবে খুব সীমিত।

আপনি কি চান না আপনার বিক্রি দিন দিন বৃদ্ধি পাক, আপনার পণ্যের সুনাম ছড়িয়ে পড়ুক আপনার এলাকার বা দেশের সীমানা ছাড়িয়ে?

পণ্যের সম্ভাব্য চাহিদা সম্পর্কে আপনি অজ্ঞাত থাকছেন 

ইকমার্স এর মাধ্যমে বিক্রি শুরু না করলে আপনি কখনোই আপনার পণ্যের প্রকৃত বাজার সম্পর্কে জানবেন না। একটি দোকানে সবার আসার সুযোগ থাকে না, কিন্তু আপনি অনলাইনে আপনার পণ্য প্রদর্শন ও বিক্রি শুরু করলে বাসায় বসেই আপনার পণ্যটি ক্রেতারা দেখতে পারবে এবং কেনার সুযোগ পাবে।

আপনি যদি জানতে সক্ষম হন ঠিক কোন পণ্যটি ক্রেতারা বেশি পছন্দ করছে তাহলে ঐ একটি পণ্যই আপনার বিজনেসের ৮০ শতাংশ মুনাফা নিয়ে আসতে পারে।

আপনার পণ্য সম্পর্কে কাস্টমারদের প্রকৃত মতামত জানতে ব্যর্থ হচ্ছেন

একটি সফল বিজনেস নির্ভর করে গ্রাহক সন্তুষ্টির উপর । আপনি যখন ইকমার্স এর মাধ্যমে পণ্য বিক্রি করবেন তখন কাস্টমাররা সহজেই আপনার পণ্যের গুনগত মান, কাস্টমার সার্ভিস সম্পর্কে সরাসরি তাঁদের ভাবনাগুলো প্রকাশ করতে পারবে ।

আপনার যেমন বুঝতে সুবিধা হবে ঠিক কোন জায়গায় আরও উন্নতি করা দরকার, ঠিক তেমনি গ্রাহকের সাথে আপনার সম্পর্কও মজবুত হবে তাদের পছন্দ অনুযায়ী পণ্য সরবরাহ করার ফলে।

নতুন কাস্টমারদের জন্য পুরোনো কাস্টমারদের এই ফিডব্যাক আপনার থেকে পণ্য কেনাকাটা করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করবে । যদি আপনি অনলাইনে বিজনেস না করেন, তবে কাস্টমার প্রথমবার কেনার পর কেন দ্বিতীয়বার আপনার পণ্য কেনে,  বা আপনার পণ্য সম্পর্কে কাস্টমারদের প্রকৃত মতামত কী, তা আপনি সহজে জানতে পারবেন না, যদি না আপনি নিজে তাঁদের সাথে যোগাযোগ করেন।

Bill Gates এর একটি উক্তি দিয়ে শেষ করি: “If your business isn’t on the internet, then your business will be out of business”

আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের উন্নতি করতে চান, তাহলে তার জন্য তৈরি করে নিন নিজেস্ব সফটওয়্যার অথবা ইকমার্স ওয়েবসাইট। এবিষয়ে যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন।

Facebook Comments

Leave a Reply