0
  Login
কেন অনলাইনে বিজনেস করার জন্য আপনার একটি ইকমার্স সাইট থাকতেই হবে

কেন অনলাইনে বিজনেস করার জন্য আপনার একটি ইকমার্স সাইট থাকতেই হবে

অনলাইন বিজনেস করার জন্য ইকমার্স সাইট (Ecommerce website) এর কোন বিকল্প নেই। কোন রকম জামানত, দোকান ভাড়া, বা কর্মচারীর জন্য টাকা খরচ না করেই আপনি ২৪ ঘণ্টা দেশে ও দেশের বাইরে বেচাকেনা চালিয়ে যেতে পারেন।

অনেকে মনে করেন, কোনো রকম একটি ইকমার্স ওয়েবসাইট বা ফেইসবুক পেজ হলেই অনলাইনে বেচাকেনা করা যায়। এক অর্থে কথা সত্যি, অল্প কিছু বেচাকেনা হয় ঠিকই তবে যে পরিমান বিক্রি বা লাভ করা সম্ভব ছিল সেটা হয় না।

কেন সম্ভব হয় না? কেন অনলাইনে বিজনেস করার জন্য আপনার একটি ভালো ইকমার্স সাইট থাকতেই হবে? শুধু মাত্র ফেইসবুক পেজই যথেষ্ট নয় কেন?

দেখতে আকর্ষণীয় ও ব্যবহারে সহজ

বাংলায় একটি প্রবাদ আছে: ‘আগে দর্শনধারী, তারপর গুণবিচারি‘ । আপনার পণ্য যত ভালোই হোক না কেন, আপনার সাইট যদি আকর্ষণীয় না হয়, কাস্টমাররা আপনার থেকে পণ্য কিনবে না ।

আপনার ইকমার্স সাইটকে আপনি আপনার পছন্দ অনুযায়ী, আপনার লোগো বা ব্র্যান্ড কালারের সাথে মিল রেখে আকর্ষণীয় ভাবে তৈরী করতে পারেন । একটি আকর্ষণীয় ওয়েবসাইট আপনার ব্যবসায়ের বিশ্বাসযোগ্যতা বাড়ায় বহুগুন।

একটি জরিপে এসেছে, ৩০% কাস্টমার ইকমার্স ওয়েবসাইট ছাড়া একটি অনলাইন বিজনেসকে গুরুত্ব দেয় না । আবার শুধু একটি যেনতেন সাইট থাকলেই হবে না। ভালো একটি সাইট হতে হবে।

একজন কাস্টমার প্রথমবার আপনার সাইটে এসে যদি ভালো অভিজ্ঞতা না পায় তবে দ্বিতীয়বার সে আসবে না। সাইট যদিও আপনি বানাবেন, কিন্তু সাইটটি ব্যবহার করবে কাস্টমার । তাই কাস্টমারদের কথা মাথায় রেখে আপনার সাইটটি যতটা সম্ভব ব্যবহারে সহজ করা প্রয়োজন।

একটি আদর্শ ইকমার্স সাইট সেটি, যেটি দেখতে আকর্ষণীয় এবং ব্যবহারে সহজ হবার ফলে কাস্টমার খুব সহজে তার পছন্দের প্রোডাক্টটি খুঁজে পায়।

বাড়তি হিসাবে আপনি ওয়েবসাইটের হোমপেজ এ নতুন প্রোডাক্ট, পপুলার প্রোডাক্ট ও বেশি সেল হওয়া প্রোডাক্টের ক্যাটাগরিগুলো রাখতে পারেন। এতে কাস্টমার খুব সহজেই আপনার সবচাইতে ভালো প্রোডাক্টগুলি দেখতে পাবে।

কাস্টোমাররা অফার ও  ডিসকাউন্ট পেতে ভালোবাসে। আপনার ই-কমার্স সাইটের হোমপেজ এগুলো প্রদর্শন করতে পারেন। এতে আপনার কাস্টমার কনভার্সন রেট বেড়ে যাবে ।

প্রোডাক্টের ছবি

কথায় বলে, একটি ছবি হাজার শব্দের সমতুল্য (A picture is worth thousands words)। অনলাইনে কাস্টমার প্রোডাক্ট হাতে নিয়ে দেখে না, দেখে ছবি।

অনেকেই প্রোডাক্টের ছবি সৃষ্টিশীল ভাবে উপস্থাপন করেন, যা অপ্রয়োজনীয়। মনোযোগ দেয়া দরকার ছবিটির কোয়ালিটির দিকে। পরিস্কার ছবি, ফটোশপর ব্যবহার না করে অরিজিনাল ছবির ব্যবহার খুব গুরুত্বপূর্ণ।

ইকমার্স সাইটে প্রোডাক্টের ছবির উপর কার্সর নিয়ে গেলে জুম করে ছবিটি দেখা যায়। ছবি যত মানসম্মত হবে তত পরিস্কার ভাবে দেখা যাবে।

অনেকে  ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন অবজেক্ট ব্যবহার করেন যা কাস্টমারের মনোযোগ প্রোডাক্ট হতে সরিয়ে দেয়।এমন  ব্যাকগ্রাউন্ড ব্যবহার হতে বিরত থাকা ভালো।

প্রোডাক্টের বিভিন্ন এঙ্গেলের ছবি দেয়া খুব দরকারি।খেয়াল রাখবেন প্রোডাক্টের কালার ও ব্যাকগ্রাউন্ডের কালার যেন এক না হয়।

পণ্যের উপযুক্ত বর্ণনা

ইকমার্স সাইটের ক্ষেত্রে আপনাকে ছবি তো দিতেই হবে, সাথে ছবির যথোপযুক্ত বিবরণও দিতে হবে।

কোন একটি প্রোডাক্টের ছবি দেখে ভালো লাগলে কাস্টমার প্রোডাক্টটি কেনার জন্য আরও তথ্য জানতে চায়।যেমন, কালার, সাইজ, স্টকে আছে কিনা, কি ধরনের ম্যাটেরিয়াল ব্যবহার হয়েছে, ব্যবহার ও রক্ষনাবেক্ষন পদ্ধতি ইত্যাদি। ‘আকর্ষণীয় ছবির সাথে উপযুক্ত বর্ণনা’ – এই দুয়ে মিলে কাস্টমারকে পণ্য কিনতে উৎসাহিত করে ।

পাশাপাশি, পণ্যের উপযুক্ত বর্ণনা অর্গানিক ট্রাফিক (যেমন Search Engine এ সার্চ করে যারা আপনার পণ্য বা ওয়েবসাইট খুঁজে পায়) পেতে সাহায্য করে। আর এসব কিছুই দিন শেষে আপনার বিক্রি বাড়াতে সাহায্য করে।

আপ সেল (Upsell) এবং ক্রস সেল (Cross Sell)

কাস্টমারকে ওয়েবসাইটে ল্যান্ড করানোর পরে আসল কাজটি শুরু হয়। হতে পারে যে প্রোডাক্টটি দেখে কাস্টমার আপনার সাইটে এসেছিলো সেটি সে এই মুহূর্তে কিনতে চায় না বা বিস্তারিত দেখার পর সেটি আর তার ভালো লাগছে না । ইকমার্স সাইটের মাধ্যমে আপনি কাস্টমারকে রিলেটেড আরও কিছু প্রোডাক্ট দেখাতে পারবেন।

কাস্টমারকে প্রতিটি প্রোডাক্টের সাথে এক ই ক্যাটাগরির কিছু নতুন বা অন্যান্য প্রোডাক্ট দেখালে সে আগ্রহী হয়ে দেখতে থাকে।একটি সময়ে সে যে কোনো একটা প্রোডাক্ট কিনে ফেলে । অধিকাংশ অনলাইন কেনাকাটার ক্ষেত্রে দেখা যায়, কাস্টমার শুরুতে যে প্রোডাক্ট টা দেখেছে শেষ পর্যন্ত সেটা কেনেনি, কিনেছে অন্য কোনো একটা।

কালার, সাইজ, জেন্ডার – এই সকল ‘ট্যাগ’ ব্যবহার করে কাস্টমারকে যদি আপনার ইকমার্স সাইটের সমস্ত প্রোডাক্ট খুব সহজেই দেখাতে পারেন, তাহলে নিশ্চিত যে কাস্টমার আপনার প্রোডাক্ট কিনবেই। এখানেই একটি ইকমার্স সাইটের সবচেয়ে বড় সফলতা। আপনি খুব সহজে আপ সেল (Upsell) এবং ক্রস সেল (Cross Sell) করতে পারবেন।

পৃথিবীর সবচাইতে বড় ইকমার্স সাইট Amazon সবসময় চেষ্টা করে আপ সেল (Upsell) এবং ক্রস সেল (Cross Sell) করার। Amazon এর প্রায় ৩৫% ইনকাম আসে আপ সেল (Upsell) এবং ক্রস সেল (Cross Sell) থেকে। আপনি যদি আপনার ecommerce বিজনেস এ আপ সেল এবং ক্রস সেল করতে না পারেন তাহলে আপনার বিজনেস কখনো বাড়বে না।

Search Engine Optimization (SEO)

দারুণ একটি ইকমার্স সাইট থাকলেই বিজনেস ভালো হবে এই ধারনা সঠিক না। বিজনেস ভালো হয় যদি কাস্টমার থাকে। আর কাস্টমারকে আপনার প্রোডাক্ট দেখানোর অন্যতম একটি উপায় হলো Search Engine Optimization বা SEO। ইকমার্স সাইটের SEO করলে আপনি যে ধরণের প্রোডাক্ট সেল করেন, সেই ধরণের প্রোডাক্ট কাস্টমার যখন অনলাইনে সার্চ করে  তখন আপনাকে সহজেই খুঁজে পায়।

যেমন ধরুন, আপনি জুট প্রোডাক্টস তৈরী করেন। এখন কেউ চাচ্ছে জুট এর ব্যাগ বানাতে। সে অনলাইন এ ‘jute bag manufacturers in Bangladesh’ লিখে সার্চ দিলো। নিচের রেজাল্টটি দেখাবে (SEO এর কারণে এটি পরিবর্তন হয়ে যেতে পারে)।

দেখুন, বাংলাদেশ এর Jute Manufacturers রা তাদের ওয়েবসাইট ঠিকমতো না করার কারণে Alibaba বাংলাদেশের সার্চ রেজাল্ট এ জায়গা করে নিয়েছে।

বিজনেস এনালিটিক্স (Business Analytics)

আপনি অনলাইনে বিজনেস করছেন। যদি জিজ্ঞাসা করা হয়, প্রতিদিন কত জন মানুষ আপনার প্রোডাক্ট দেখে? সব চাইতে বেশি মানুষ কোন প্রোডাক্ট টা দেখেছে? যারা আপনার প্রোডাক্ট দেখেছে তাদেরকে টার্গেট করে কি আপনি একটাএকটা বিজ্ঞাপন দিতে পারবেন?

আপনি হয়তো পারবেন কিন্তু অধিকাংশ সেলারই পারবে না। এর কারণ হলো তাদের কাছে এনালিটিক্স ডাটা নেই। আর যথাযথ এনালিটিক্স ডাটা না থাকলে অনলাইনে আপনার বিজনেস কখনো টিকবে না। শুধু মাত্র সেল এর ডাটা এর উপর নির্ভর করে আপনি বুঝতে পারবেন না আপনার  বিজনেস আসলেই ভালো করছে কিনা বা আপনার প্রোডাক্ট কাস্টমাররা পছন্দ করছে কিনা ।

যথাযথ এনালিটিক্স ডাটা পেতে অবশ্যই আপনার একটি ইকমার্স ওয়েবসাইট থাকতে হবে ।


পরিশেষ

যে কোনো বিজনেসে সাফল্যের মূলমন্ত্র একটাই: আপনাকে সবসময় নতুন কাস্টমার খুঁজতে হবে এবং পুরানো কাস্টমারদের সাথে যোগাযোগ রাখতে হবে । যারা শুধুমাত্র শোরুম বা দোকান কেন্দ্রিক বিজনেস করছেন তারা জানেন, এটা কতটা কঠিন একটা কাজ! কিন্তু এ কাজটি আপনি খুব সহজে করতে পারেন যদি আপনার একটা ইকমার্স ওয়েবসাইট  থাকে। আপনি আপনার কাস্টমারদের কাছে ইমেইল বা এসএমএস মার্কেটিং করতে পারবেন,  SEO এবং Ads এর মাধ্যমে সম্ভাব্য কাস্টমারদের আপনার প্রোডাক্টের প্রতি আকর্ষণ করতে পারবেন, আপনার বিভিন্ন অফার সম্পর্কে তাদের জানাতে পারবেন ।

আপনি যদি অনলাইনে বিজনেস করার জন্য ইকমার্স সাইট তৈরি করতে চান তাহলে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন

Facebook Comments

Leave a Reply