0
  Login
ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের 15 প্রকারগুলি [বিস্তারিত গাইড]

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের 15 প্রকারগুলি [বিস্তারিত গাইড]

ইন্টারন্যাশনাল ছাত্রদের জন্য ইন্টার্নশিপ এর ধরন

ইন্টার্নশীপ একটি সীমিত সময়ের জন্য একটি প্রতিষ্ঠান দ্বারা দেওয়া কাজের অভিজ্ঞতা একটি সময় বা সময়কাল। তারা সাধারণত ছাত্র দ্বারা এবং পরিচালিত হয় স্নাতকদের যারা গবেষণা একটি নির্দিষ্ট ক্ষেত্রে প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা লাভ খুঁজছেন। ছাত্রদের জন্য ইন্টার্নশিপ বিভিন্ন ধরনের আছে। এই পোস্টে, আমরা আন্তর্জাতিক ছাত্রদের জন্য 15 প্রকার ইন্টার্নশীপগুলি সংকলিত করেছি।

নিয়োগকর্তারা এগুলি থেকে উপকৃত হন কারণ তারা সাধারণত তাদের সেরা অন্তর্বর্তী কর্মীদের নিয়োগ করে যাদের দক্ষতা রয়েছে, এইভাবে তারা দীর্ঘ সময় ধরে সময় ও অর্থ সঞ্চয় করে।

তবে, ইন্টার্নশিপগুলি সাধারণত তৃতীয় পক্ষের সংস্থাগুলি দ্বারা পরিচালিত হয় যা শিল্প গোষ্ঠীর পক্ষ থেকে অন্তর্বর্তী নিয়োগ করে।

আন্তর্জাতিক ছাত্রদের জন্য একটি ইন্টার্নশীপ উদ্দেশ্য

ইন্টার্নশীপের মূল উদ্দেশ্য হল পেশাগত দক্ষতা, ক্ষমতা এবং পুনর্বাসন ও মানব সেবা সেটিংসে অনুশীলন করা কার্যক্রমগুলি যেখানে ক্লায়েন্টদের স্বাধীন জীবনযাত্রার দক্ষতা, শারীরিক, সামাজিক, বিনোদন, বৃত্তিমূলক / কর্মজীবন ইত্যাদির বিকাশে সহায়তা করা হয় তা শেখার উপর।

কিন্তু ছাত্র দৃষ্টিকোণ থেকে, একটি ইন্টার্নশীপ তাদের বাস্তব আগ্রহের অভিজ্ঞতাগুলি সরবরাহ করে তাদের পেশাগত উন্নতির সহায়তা করে যা তাদের স্বার্থগুলি অন্বেষণ এবং পেশাদার দক্ষতা এবং দক্ষতা বিকাশের সুযোগ দেয়।

ইন্টার্নশীপের সময়, ছাত্রদের ক্লাসে আসল অনুশীলনের ক্ষেত্রে কী শিখতে হবে তা প্রয়োগ করার সুযোগ দেওয়া হয়। এভাবে শিক্ষার্থীকে তাদের মনোভাব, বিশ্বাস এবং মানগুলি কীভাবে সহায়তা প্রক্রিয়া প্রভাবিত করবে তা পরীক্ষা করার জন্য চ্যালেঞ্জ করা হবে।

তাছাড়া, সংস্থাটির দৃষ্টিকোণ থেকে, একটি ইন্টার্নশীপ শিক্ষার্থীর পেশাদারী উন্নয়ন এবং কার্যকারিতা বৃদ্ধির জন্য পরিকল্পিত একটি অনন্য প্রশিক্ষণ অভিজ্ঞতা সরবরাহ করে। শিক্ষার্থীদের অন্তর্বর্তী হিসাবে গ্রহণ করতে, এজেন্সি প্রতিনিধি স্বীকার করে যে ইন্টার্নশীপটি শিক্ষার্থীদের পেশাগত বৃদ্ধি বৃদ্ধির জন্য ডিজাইন করা একটি শেখার প্রক্রিয়া।

ছাত্রদের জন্য ইন্টার্নশীপ সুবিধা

একটি ইন্টার্নশীপ কি এবং একটি ইন্টার্নশীপ উদ্দেশ্য কি জানেন। এখানে ইন্টার্নশীপের কিছু সুবিধা রয়েছে:

  • আপনার ক্ষেত্র বা পেশা সম্পর্কে আরও জানুন

কাজের ছায়া এবং তথ্যপূর্ণ সাক্ষাত্কারের পাশাপাশি, প্রকৃত-বিশ্ব দৃষ্টিকোণ থেকে আপনার ক্ষেত্র সম্পর্কে সত্যিকার অর্থে জানতে ইন্টার্নশিপগুলি সর্বোত্তম উপায়। শ্রেণীকক্ষ অবশ্যই ছাত্রদের গুরুত্বপূর্ণ তথ্য শিক্ষা দেয়, তবে প্রকৃত শিক্ষানবিশ বা গ্রাহকের সাথে এই শিক্ষার বাস্তবায়নের মধ্যে একটি পার্থক্য রয়েছে।

  • শ্রেণীকক্ষে শিখেছি জ্ঞান প্রয়োগ করুন

কৌশল এবং কৌশল সম্পর্কে শেখার এবং আসলে অনুশীলন মধ্যে নির্বাণ মধ্যে একটি পার্থক্য আছে। কোন সংস্থা বা সংস্থার জন্য ইন্টারন্যাশনাল ছাত্রদের তাদের শ্রেণীকক্ষ জ্ঞান বাস্তব পরিস্থিতিগুলিতে কীভাবে প্রযোজ্য হয় এবং ক্লাসে শিখেছে এমন ধারণাগুলিকে আরও জোরদার করে তা জানতে সহায়তা করে।

  • মূল্যবান কাজ অভিজ্ঞতা অর্জন করুন

বেশিরভাগ পেশায়, কলেজের স্নাতক আর একটি স্নাতকের ডিগ্রি এবং কোন পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা সহ এন্ট্রি-লেভেলের কাজ স্থির করতে পারে না। অতএব ইন্টার্নশিপ স্কুলে পড়াশোনা করার সময় শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা পেতে সহায়তা করে। ইন্টার্নশীপ প্রোগ্রাম আপনার পেশাদার পোর্টফোলিও জন্য আরো কাজ নমুনার উৎপন্ন এবং আপনার সারসংকলন এবং অনলাইন প্রোফাইলের জন্য বাস্তব সাফল্য গল্প দিতে একটি দুর্দান্ত উপায়।

  • বিকাশ এবং দক্ষতা নির্মাণ

একটি ইন্টার্নশীপের নতুন দক্ষতাগুলি শেখার ক্ষেত্রে ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগগুলিতে আপনাকে সাহায্য করতে পারে এবং প্রয়োজনে যখন ভবিষ্যতে অ্যাপ্লিকেশন প্রসেসগুলিতে আপনার প্রতিযোগিতায় আপনাকে একটি সুবিধা প্রদান করতে পারে।

শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপ এর ধরন

ইন্টার্নশিপ বিভিন্ন দেশে আন্তর্জাতিক স্তরের বিভিন্ন স্তরের জন্য উপলব্ধ। তারা উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের ধরন, স্নাতকোত্তর শিক্ষার্থীদের ইন্টার্নশীপ, আন্তর্জাতিক ছাত্রদের জন্য ইউরোপে ইন্টার্নশীপের প্রকার অন্তর্ভুক্ত।

 

নীচে ছাত্রদের জন্য 15 ধরনের ইন্টার্নশিপগুলির একটি তালিকা রয়েছে:

  • প্রদত্ত ইন্টার্নশীপ
  • অনির্বাচিত ইন্টার্নশীপ
  • ক্রেডিট জন্য internships
  • অ লাভজনক ইন্টার্নশীপ
  • কাজের শ্যাডোভিং (বহির্গমন)
  • সেবা শিক্ষা
  • আংশিকভাবে প্রদত্ত ইন্টার্নশীপ
  • ভার্চুয়াল ইন্টার্নশীপ
  • ক্ষেত্র অভিজ্ঞতা
  • অভ্যাস (অনুশীলন)
  • একটি স্টার্টআপ এ ইন্টার্ন
  • শিক্ষানবিসি
  • সহযোগী শিক্ষা
  • কাজ বসানো
  • সামার internships

প্রদত্ত ইন্টার্নশীপ

এটি প্রাথমিকভাবে এমন একটি সংস্থার মধ্যে বিদ্যমান থাকে যেখানে ছাত্ররা কাজ করার সময় অর্থ প্রদানের অর্থ প্রদান করে। অনেক সংগঠন ইন্টার্নশীপ প্রোগ্রামের মূল্য এবং নিয়োগ পদ্ধতিতে তারা যে বিপুল সুবিধাটি খেলছে তা স্বীকৃতি দেয়।

এই সংগঠনগুলি অন্তর্বর্তীকালীন বজায় রাখার জন্য কাজ করে, তারা পূর্ণ-সময়ের কর্মীদের হিসাবে তাদের সম্ভাব্যতার মূল্যায়ন করার জন্য তাদের সকল ফ্রন্টগুলিতে প্রশিক্ষণ দেয়। এই উদ্দেশ্যে, তাদের অন্ত্যেষ্টিক্রিয়া দিতে সামর্থ্য দিতে পারে এমন সংস্থাগুলি সাধারণত এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

অনির্বাচিত ইন্টার্নশীপ

এটি এমন শিক্ষার্থীকে সাহায্য করে যাদের তাদের দেশে কাজ করার অনুমতি নেই, স্নাতকের পরে সফলভাবে চাকরি খুঁজে পেতে প্রয়োজনীয় কাজের অভিজ্ঞতা লাভ করতে পারে। যদিও কিছু শিক্ষার্থী তাদের সময়ের জন্য আর্থিকভাবে ক্ষতিপূরণ দেয় না, তবে তারা তাদের অভিজ্ঞতাগুলি পুনরায় শুরু করার (সিভি) মতো অন্যান্য সুবিধাগুলি উপভোগ করতে পারে।

তাদের অভিজ্ঞতার পাশাপাশি তারা অনেক বন্ধু এবং পেশাদার পরিচিতি তৈরি করবে যা দীর্ঘদিনের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ক্রেডিট জন্য internships

এই অভিজ্ঞতা ক্রেডিট যোগ্য হতে একটি একাডেমিক শৃঙ্খলা দৃঢ়ভাবে লিঙ্ক করা প্রয়োজন। ক্রেডিট জন্য একটি ইন্টার্নশীপ করতে খুঁজছেন ছাত্র সাধারণত ইন্টার্নশীপ জন্য মানদণ্ড তত্ত্বাবধান এবং সেট একটি একাডেমিক স্পনসর থাকতে হবে।

ইন্টার্নশীপের একাডেমিক উপাদান পূরণের জন্য, শিক্ষার্থীদেরকে সেমিস্টারে অবশ্যই জ্ঞান ও দক্ষতা সম্পর্কে বা পরে দক্ষতার সাথে জার্নাল, প্রবন্ধ বা উপস্থাপনাটি সম্পূর্ণ করতে বলা যেতে পারে।

অ লাভজনক ইন্টার্নশীপ

একটি অলাভজনক প্রতিষ্ঠানের জন্য একটি ইন্টার্নশীপ করছেন মুনাফা জন্য একটি প্রতিষ্ঠানের কাজ থেকে ভিন্ন। একটি অলাভজনক প্রতিষ্ঠানের মধ্যে, কোন স্টকহোল্ডার নেই এবং কেউ বছরে সংস্থা দ্বারা নির্ধারিত বার্ষিক লাভ বা ক্ষতি ভাগ করে না। যেমন প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়, দাতব্য প্রতিষ্ঠান, হাসপাতাল, সরকারি সংস্থা ইত্যাদি।

প্রতিষ্ঠানের লক্ষ্য অর্থ উপার্জন করা নয় বরং কমিউনিটি পরিষেবাদি সরবরাহ করা। একটি অলাভজনক প্রতিষ্ঠানের মধ্যে একটি ইন্টার্নশীপ প্রোগ্রাম সম্পন্ন যারা ছাত্র এই ক্ষেত্রে এন্ট্রি স্তরের কর্মচারী ভাড়া করার সময় নিয়োগকারীদের দ্বারা প্রয়োজন কিছু খুব দরকারী দক্ষতা প্রদান করে।

কাজের শ্যাডোভিং (বহির্গমন)

এটি একটি “এক্সটার্নশিপ” হিসাবে পরিচিত এবং এটি একটি ইন্টার্নশীপের মতো। চাকরির অংশে অংশ নেওয়ার ছাত্ররা অন্যান্য পেশাদারদের সাথে একত্রে কাজ করার সময় তাদের পরামর্শদাতাকে পর্যবেক্ষণ করার সময় ব্যয় করবে। আপনার ক্যারিয়ারের দিকনির্দেশনা নির্ধারণে সহায়তা করার সময় অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা পেতে এটি একটি দুর্দান্ত উপায়।

সেবা শিক্ষা

এটি কিছু ধরণের সম্প্রদায়ের কাজের কাজগুলি পূরণ করে নির্দিষ্ট শিক্ষার লক্ষ্য পূরণের সমন্বয় প্রয়োজন। এটা অন্য উপায়ে পরীক্ষামূলক শিক্ষার বিভিন্ন রূপ থেকে আলাদা যে এটি প্রাপক এবং পরিষেবা প্রদানকারীর উভয় উপায়ে উভয় উপকারের প্রয়োজন এবং অভিজ্ঞতা দ্বারা সমানভাবে পরিবর্তিত হয়।

এইগুলি খুব স্বনির্ধারিত প্রোগ্রাম যা স্ব-প্রতিফলন, স্ব-আবিষ্কারের সাথে নির্দিষ্ট মান, দক্ষতা এবং ক্ষেত্রের সাফল্যের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জনের সাথে সাথে প্রয়োজন।

আংশিকভাবে প্রদত্ত ইন্টার্নশীপ

ছাত্রদের একটি stipend আকারে দেওয়া হয় যখন এই হয়। Stipends সাধারণত নিয়মিত ভিত্তিতে অর্থ প্রদান করা হয় যে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ। সাধারণত, stipends সঙ্গে দেওয়া হয় যে interns প্রতিষ্ঠানের সাথে যুক্ত একটি নির্দিষ্ট সময়সূচী দেওয়া হয়।

ভার্চুয়াল ইন্টার্নশীপ

এই ধরনের মধ্যে ইন্টার্নশীপ, ইন্টার্ন দূরবর্তীভাবে কাজ করে এবং অফিসে শারীরিকভাবে উপস্থিত হওয়ার প্রচলিত প্রয়োজন ছাড়া চাকরির অভিজ্ঞতাতে শারীরিকভাবে উপস্থিত হয় না।

ইন্টার্নশীপ ফোন, ইমেল এবং ওয়েব যোগাযোগের মতো ভার্চুয়াল উপায়ে পরিচালিত হয়। ভার্চুয়াল interns সাধারণত তাদের নিজস্ব স্থান কাজ করার সুযোগ আছে।

ক্ষেত্র অভিজ্ঞতা

ক্ষেত্রের অভিজ্ঞতার লক্ষ্য ছাত্রদের পড়াশোনার ক্ষেত্রটিতে পৌঁছাতে হয়। এটি আপনাকে শুধুমাত্র অভিজ্ঞতা তৈরি করতে দেয় না তবে আপনি আসল জগতে শ্রেণীকক্ষে যা শিখেছেন তা প্রয়োগ করতে দেয়।

উপরন্তু, ভবিষ্যতে যোগদান করতে আগ্রহী এমন একটি নির্দিষ্ট স্কুল বা চাকরির সাইটটি জানতে এটি একটি দুর্দান্ত উপায়।

অভ্যাস (অনুশীলন)

অনুশীলনের সময়, এই ছাত্ররা বছরের পর বছর ধরে পড়াশোনার ক্ষেত্রে কাজ করে। এটি একটি ক্লিনিকে সামাজিক শিক্ষার অনুশীলনকারী একটি নির্দিষ্ট সংখ্যক ঘন্টা শিক্ষক বা শিক্ষক হিসাবে প্রকাশ করতে পারে।

একটি স্টার্টআপ এ ইন্টার্ন

একটি ইন্টার্নের দুর্দান্ত অভিযোগগুলির মধ্যে একটি হল যে তারা আসলে কোনও সংস্থায় অবদান রাখতে পারে না। প্রারম্ভে, মানুষের কাজ করার চেয়ে প্রায়শই বেশি কাজ করা হয়, যা আপনাকে গুরুত্বপূর্ণ কাজ করার জন্য একটি দুর্দান্ত সুযোগ দেয়। আপনার চিহ্নটি প্রাথমিকভাবে তৈরি করুন এবং মনে রাখবেন যে স্টার্টআপগুলি দ্রুত ভাড়া দেয়।

শিক্ষানবিসি

এটি শিক্ষার্থীদের একটি দক্ষ বাণিজ্য শিখতে এবং এটি করার সময় অর্থ উপার্জন করার অনুমতি দেয়, যখন বাস্তব অভিজ্ঞতা এবং স্কুল প্রশিক্ষণ উভয় প্রস্তাব। শিক্ষানবিশ বেতন এবং বেতন শিক্ষার অভিজ্ঞতা হিসাবে বেতন বৃদ্ধি করা হয়।

সহযোগী শিক্ষা

কো-অপারেটিভ শিক্ষা এবং ইন্টার্নশিপ শিক্ষার্থীদের আগ্রহের ক্ষেত্রে মূল্যবান জ্ঞান এবং দক্ষতা অর্জনের চমৎকার উপায় উভয়ই, পাশাপাশি, তারা ইতিমধ্যেই ক্ষেত্রের ক্ষেত্রে পেশাদারদের সাথে সুযোগ নেটওয়ার্ক সরবরাহ করে।

যাইহোক, একটি ইন্টার্নশীপ এবং একটি সমবায় অভিজ্ঞতা মধ্যে প্রধান পার্থক্য সময়কাল।

কাজ বসানো

এই internships চেয়ে সাধারণত সংক্ষিপ্ত। এই ধরনের প্লেসমেন্ট এখনও স্কুলে তালিকাভুক্ত যারা দেওয়া হয়। কাজ বসানো সাধারণত আপনার প্রোগ্রামের অংশ বা হতে পারে

একটি কোর্স জায়গায় সম্পন্ন। তুলনায়, internships দীর্ঘ, সাধারণত এক বছরের জন্য স্থায়ী হয়। Internships ছাত্র দ্বারা সম্পন্ন করা হয় না কিন্তু সাম্প্রতিক জন্য স্নাতকদের এবং যারা তাদের ক্যারিয়ার পরিবর্তন খুঁজছেন।

সামার internships

অধিকাংশ ছাত্র বছরের অন্য কোন সময়ের তুলনায় গ্রীষ্মকালে ইন্টার্নশিপ না। এই স্বল্পমেয়াদী অভিজ্ঞতাগুলি আসলে কোনও বিশেষ চাকরি বা কর্মজীবনে কাজ করার মতো একটি বাস্তব অন্তর্দৃষ্টি সরবরাহ করে।

গ্রীষ্ম আন্তর্জাতিক ক্রেডিট জন্য সম্পন্ন করা যেতে পারে কিন্তু অগত্যা না। গ্রীষ্মের সময় ক্রেডিট পেতে সহায়ক হতে পারে কারণ এটি পতন বা বসন্ত সেমিস্টারের সময় শিক্ষার্থীর কোর্সের লোডকে হালকা করে তুলতে পারে, কিন্তু এর বিপরীত দিক হল যে বেশিরভাগ কলেজ শিক্ষার্থীদের ক্রেডিট পেতে যাতে শিক্ষার প্রয়োজন হয়

Facebook Comments

Leave a Reply