0
  Login
লিংকড-ইন (linkedin) নিলে কিছু কথা…….

লিংকড-ইন (linkedin) নিলে কিছু কথা…….

লিংকড-ইন = লিংক+ ইন। “ইন” মানে ভিতরে আর “লিংক” মানে সংযুক্তি বা সংযোগ। তার মানে যার ভেতরে গেলে লিংক পাওয়া যায় তাকেই লিংকড-ইন বলে।

লিংকড-ইন অনেকটা ফেসবুকের মতই। ফেসবুকে যেমন কোথায় খাচ্ছেন, ঘুরছেন এসব শেয়ার করা যায়, তেমনি লিংকড-ইন কোথায় কাজ করছেন, কী করছেন, নতুন কী করলেন সেগুলো দেয়া যায়, নোট পাবলিশ করা যায়। নিজেকে তুলে ধরুন লিংকড-ইনের মাধ্যমে। মনে রাখবেন, নিজের ঢোল নিজেকেই পিটাতে হয়, অন্যকে ঢোল দিলে তা বাজাতে গিয়ে তারা ফাটিয়ে ফেলে।

১। বর্তমানে প্রফেশনালদের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম হচ্ছে লিংকড-ইন। ৫০০+ মিলিয়ন সদস্য ২০০ এর অধিক দেশ থেকে। ২০০২ সালে শুরু হলেও অফিসিয়ালি ৫মে, ২০০৩ তারা যাত্রা শুরু করে। প্রথম মাসে তারা শুধু মাত্র ৪৫০০ সদস্য করতে পারে।

২। লিংকড-ইন একটি বৈশ্বিক যোগাযোগের মাধ্যম। দুনিয়ার যে কোন প্রান্তের যে কোন কোম্পানির যে কোন লোককে পাওয়া সম্ভব লিঙ্কডইন দ্বারা। বর্তমানে বিশ্বের ২৪টি ভাষায় লিংকড-ইন ব্যবহার করা যায়।

৩। উন্নত দেশগুলোতে লিঙ্কডইনের মাধ্যমে অনেকেই পাচ্ছে মনের মত চাকরি। সবচেয়ে বেশী সদস্য আছে আমেরিকাতে ১৩৮+ মিলিয়ন, তার পরেই ভারতে ৪২+ মিলিয়ন।

৪। ওয়েবসাইটের সাথে সংযুক্ত করার মাধ্যমে চাকরির সব বিজ্ঞপ্তিগুলো আপনি পাবেন লিংকড-ইনে।

৫। লিংকড-ইন আপনাকে বাছাই করে বলে দিবে আপনার আসলে কোন কোন চাকরির জন্য আবেদন করা দরকার।

৬। আপনার ভালো কাজের জন্য আপনাকে আপনার কলিগ বা বস রিকমেন্ড করতে পারে যা কিনা আপনাকে পরবর্তী চাকরি পেতে অনেক সাহায্য করবে।

৭। লিংকড-ইনে আপনার যেকোন পোস্ট কেউ লাইক, শেয়ার বা কমেন্ট করলে সেটা তার প্রোফাইলেও যারা যুক্ত আছে তাদের হোমপেজে চলে যাবে। অনেকের মধ্যে নিজের ভালো কাজের খবর ছড়িয়ে দিতে লিংকড-ইনের জুড়ি নেই।

৮। লিংকড-ইন ব্যবহার করে আপনি সরাসরি আবেদন করতে পারবেন অনেক বহুজাতিক কোম্পানিতে।

৯। দেশী ও বহুজাতিক কোম্পানিগুলোর পেজ বা গ্রুপ ফলো করলে পাবেন তাদের আপডেটগুলো।

১০। কোথাও আবেদন করার সময় ওই কোম্পানি কেমন, কারা ওই কোম্পানিতে চাকরি করছেন ইত্যাদি নানা তথ্য পাবেন লিংকড-ইনে।

লেখার উৎসঃ ইন্টারনেট থেকে এবং নিজের অভিজ্ঞতা থেকে।

Leave a Reply